পৃথিবীর কত বাইরে কত উপরে আছি - SAIKOTBHUMI

Breaking

Thursday, May 28, 2020

পৃথিবীর কত বাইরে কত উপরে আছি


আবু রাইহান : না ফেরার দেশে চলে গেলেন আমাদের প্রিয় শম্ভুদা, মহাপৃথিবীর কবি শম্ভু রক্ষিত! নিজের কবিতায় তিনি লিখেছিলেন-
‘আমি পৃথিবীর কত বাইরে, কত উপরে আছি!’
           ২৯  মে,২০২০ শুক্রবার সকাল ৮টা, করোনার ক্রান্তিকালে আমাদের গৃহবন্দি অসহায় দশায় আমফান ঝড়ের পর আমরা যখন লন্ডভন্ড অবস্থায় আছি ঠিক এই সময়ে নিঃশব্দে তিনি আমাদের ছেড়ে এই পৃথিবীর বাইরে সত্যি সত্যি অনেক উপরে চলে গেলেন! যেখানে আমরা আর তাঁকে কিছুতেই ছুঁতে পারবো না! দেখতে পাবো না প্রবল কষ্টের মধ্যে থাকা মানুষটির মুখে সেই অমায়িক হাসি! যিনি অবর্ণনীয় দারিদ্র্যের কষ্ট বহন করে ও সারা জীবন কেবল কবিতায় যাপন করে গেলেন! 

যিনি বিশ্বাস করতেন এই পৃথিবীজুড়ে সারাক্ষণ কেবল একটি মহৎ কবিতা লেখা হচ্ছে! আর পৃথিবীর সমস্ত কবি সেই মহৎ কবিতায় কেবল লাইন সংযোজন করে যাচ্ছেন! এই মহৎ কবিতায় কবিতার লাইন সংযোজনের জন্য কবি শম্ভু রক্ষিত এর ছিল ‘প্রিয় ধোনির জন্য কান্না’! শুধু কবিতা লেখার জন্য জরুরি অবস্থায় জেলখাটা কবি শম্ভু রক্ষিত সয়েছেন পুলিশের অকথ্য অত্যাচার! তবুও ভালোবেসেছেন কবিতাকেই সারাজীবন! কারণ তিনি বলতেন কবিতা লেখা ছাড়া আর কিছুই তিনি পারেন না! কবিতা লেখা এবং মহাপৃথিবী মত সাহিত্য পত্রিকা বার করা ছিল তাঁর জীবনের একমাত্র কাজ! তাঁর সম্পাদিত মহাপৃথিবী পত্রিকার ৫০ বছরে পা দেওয়াকে স্মরণীয় করে রাখতে আমাদের মত কয়েকজন অর্বাচীন এর উদ্যোগে তাঁর সুতাহাটা বিরিঞ্চি বেড়িয়া বাড়িতে এ বছরই লকডাউন এর কিছুদিন আগেই বসেছিল মহাপৃথিবীর 50 বছর পূর্তি উৎসব! কবি শম্ভু রক্ষিত এর প্রিয়জন এবং অনুরাগীদের উপস্থিতিতে এই মহতী সাহিত্য অনুষ্ঠান এখন ইতিহাসের সাক্ষী ! শম্ভুদার সজীব উপস্থিতিতে আমরা সেই মহাপৃথিবীর সাহিত্য অনুষ্ঠানের অংশীদার ছিলাম এটাই কেবল আমাদের কাছে সান্তনা হয়ে রইল!
‘আমার জীবন বিশুদ্ধ ভালোবাসার ও বিশ্রুত সজ্জিত ভালোবাসা নতুন অবদানে সমৃদ্ধ করা- বিপুলতর এক জগত যা পৃথিবীর গোলকের মতো বিরাট শাত ও আধাঁর অর্থাৎ তোমার মূল্য পরিশোধ করতে না পারা’



Pages