ফের মানবিক ! শুভেন্দু প্রমাণ করলেন তিনি জননেতা,উপকৃত কয়েক লক্ষ মানুষ - SAIKOTBHUMI

Breaking

Sunday, May 31, 2020

ফের মানবিক ! শুভেন্দু প্রমাণ করলেন তিনি জননেতা,উপকৃত কয়েক লক্ষ মানুষ


দেবাশিষ মাইতি : করোনা লকডাউন আর সেই সঙ্গে আমফান। সঙ্কটের এই সময়ে ফের মানবিক পদক্ষেপ শুভেন্দু অধিকারীর। বিদ্যাসাগর সেন্ট্রাল কো অপারেটিভ ব্যাঙ্ক, কন্টাই কো অপারেটিভ ব্যাঙ্ক এবং কন্টাই কৃষি ও গ্রামোন্নয়ন ব্যাঙ্কের বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা রবিবার ৩১ মে ঘোষণা করলেন তিনি। শুভেন্দু অধিকারী জানান, এই সমবায় ব্যাঙ্কগুলি থেকে যেসব কৃষক, ক্ষুদ্র, মাঝারি ও ছোটো শিল্পের সঙ্গে জড়িত ব্যবসায়ী, পরিবহণ ক্ষেত্রের যাঁরা ঋণ নিয়েছেন আগেই তাঁদের জন্য তিন মাসের মোরাটোরিয়াম ঘোষণা করা হয়েছিল। সেটা ৩০ সেপ্টেম্বর অবধি অর্থাৎ মোট ৬ মাস বাড়িয়ে দেওয়া হলো। এতে তাঁরা অতিরিক্ত ৬টি কিস্তিতে টাকা শোধ করতে পারবেন। এ জন্য তাঁদের উপর কোনও অতিরিক্ত অর্থের বোঝা চাপবে না।
বিজ্ঞাপন

                          এর পাশাপাশি দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায় ব্লক প্রতি ১ লক্ষ টাকা করে অর্থসাহায্য দেওয়া হবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন সেন্টারগুলির জন্য। শুভেন্দুবাবু বলেন, করোনা মোকাবিলায় গড়া রাজ্য সরকারের তহবিলে এই তিনটি সমবায় সমিতির মাধ্যমে দেড় কোটি টাকা দেওয়া হয়েছে। কন্টাই কো অপারেটিভ ব্যাঙ্ক ভারত সেবাশ্রম সংঘের মাধ্যমে সাড়ে চার লক্ষ মানুষের অন্নসংস্থানের ব্যবস্থা করেছে। এবার তিনটি জেলার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন সেন্টারগুলিতে স্যানিটাইজেশন, শুকনো খাবার ইত্যাদির জন্য সাধ্যমতো ব্লক প্রতি ১ লক্ষ টাকা করে দেওয়া হবে। এতে ৫৪টি ব্লক ও বেশ কয়েকটি পুরসভার পাশে থাকা সম্ভব হবে। শুভেন্দু অধিকারী আরও জানান, ফণী ও আমফান থেকে শিক্ষা নিয়ে এবার সমবায় ব্যাঙ্কগুলি থেকে কৃষিঋণ দেওয়া হবে, ৫৫০ কোটি টাকার কৃষিঋণ দেওয়া হবে। 
বিজ্ঞাপন

                    এতে কৃষি, উদ্যানপালন ও প্রাণীসম্পদ বিকাশের সঙ্গে যুক্ত মানুষরা সুবিধা পাবেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের জন্য যে ঘোষণা করেছেন তার বাইরে সমবায় ব্যাঙ্কগুলির মাধ্যমেও সহায়তা প্রদান করা হবে। ২০১৯-২০ সালে পানের বরজের জন্য যাঁরা ঋণ নিয়েছিলেন আমফানে ক্ষতির জন্য সদস্য কল্যাণ তহবিল থেকে কন্টাই এআরডিবি ব্যাঙ্ক প্রত্যেককে ১০ হাজার ও তমলুক এআরডিবি ব্যাঙ্ক প্রত্যেককে ৫ হাজার টাকা করে অর্থসাহায্য দেবে। এ ছাড়াও কন্টাই এআরডিবি ব্যাঙ্ক নতুন পানের বরজের জন্য ঋণ দিতে ১২০ কোটি টাকা বরাদ্দ করেছে। বিমা চালু করা হবে, যার ৫০ শতাংশ প্রিমিয়াম ঋণগ্রহীতা দেবেন এবং ৫০ শতাংশ দেবে ওই ব্যাঙ্ক। প্রবীণ নাগরিকদের জন্য ১ শতাংশ বাড়তি সুদ এই সমবায় ব্যাঙ্কগুলি দেবে বলেও জানান শুভেন্দুবাবু। তাঁর কথায়, সঙ্কটে অসম যুদ্ধে জয়ের প্রত্যয় নিয়েই এই মানবিক পদক্ষেপ।

                                                                             বিজ্ঞাপন
                 

Pages