দীর্ঘ প্রতীক্ষার পর ১০০দিনের কাজ শুরু - SAIKOTBHUMI

Breaking

Tuesday, May 12, 2020

দীর্ঘ প্রতীক্ষার পর ১০০দিনের কাজ শুরু


বাঁকুড়া : গঙ্গাজলঘাটির লটিয়াবনি অঞ্চলে শুরু হলো ১০০ দিনের কাজ খুশি গ্রামবাসীরা ।

লকডাউন করোনা গোটা বিশ্বের সাধারণ মানুষের জীবনযাত্রাকে কেমন যেন পাল্টে দিয়েছে । নীল আকাশে উড়ে বেড়ানো চাওয়া-পাওয়াগুলো এক নিমেষে শেষ হয়ে গিয়েছে । করোনা সংক্রমণ প্রতিরোধের জন্য দেশজুড়ে চলছে লকডাউন গৃহবন্দী থেকে কাজ হারিয়ে আর্থিক সঙ্কটের সম্মুখীন হতে হয়েছে দিন আনা দিন খাওয়া সাধারণ মানুষগুলোকে । যদিও রাজ্য সরকার সর্বদায় সাধারণ মানুষের পাশে থাকার জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে  শুরু হয়েছে বিনামূল্যে  রেশন প্রদান । ফলে উপকৃত হয়েছেন রাজ্যের সাধারণ মানুষ ।

আর এমতাবস্থায় বাঁকুড়া জেলার গঙ্গাজলঘাটি ব্লকের লটিয়াবনি অঞ্চলের দুর্লভপুর লাগোয়া হাঁস পাহাড়ি জঙ্গলে আজ থেকে শুরু হলো ১০০ দিনের কাজ স্বাভাবিকভাবেই খুশির হাওয়া সাধারণ মানুষের মধ্যে । লকডাউনের কারণে দীর্ঘদিন ধরে কাজ হারিয়ে আর্থিক সংকটে পড়েছিলেন তারা । অবশেষে গঙ্গাজলঘাটি ব্লকের পঞ্চায়েত সমিতির সহ সভাপতির নিমাই মাঝির নেতৃত্বে ১০০ দিনের কাজ শুরু হলো ।

মূলত এই এলাকা জঙ্গল লাগোয়া হওয়াতে বেশিরভাগ সময়ে হাতির উপদ্রবে সাধারণ মানুষকে নানান ধরনের সমস্যা সম্মুখীন হতে হয় । ফসলের ক্ষয়ক্ষতি থেকে বসতবাড়ির ক্ষয়ক্ষতি এমনকি মৃত্যু পর্যন্ত হয়েছে অনেকের । সেই দিকে নজর দিয়ে লোকালয়ে যাতে হাতি প্রবেশ করতে না পারে সে জন্য তৈরি করা হচ্ছে একটি ড্রেন , ফলে ড্রেন পেরিয়ে লোকালয়ে হাতির প্রবেশ করা অনেকটাই কঠিন হবে বলে মনে করছেন সকলেই । 100 দিনের কাজ শুরু হওয়ায় কিছুটা হলেও আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারবেন তারা ফলে মিটবে সংসারের অভাব-অনটন ।

গঙ্গাজলঘাটি ব্লকের পঞ্চায়েত সমিতির  সহ-সভাপতি ও লটিয়াবনি অঞ্চল সভাপতি- নিমাই  মাজী বলেন , এই মুহূর্তে ১২০০  জন জব কার্ড হোল্ডারদের নিয়ে ১০০ দিনের কাজ শুরু হয়েছে ।  প্রতিটি জব কার্ড হোল্ডারকে একশো দিন করে কাজ দেওয়া হবে এর ফলে আর্থিকভাবে তারা উপকৃত হবেন ।

এক জব কার্ড হোল্ডার বলেন ,  দীর্ঘদিন ধরে গৃহবন্দী থেকে কাজ করতে পারছিলাম না ফলে আর্থিক সমস্যায় পড়তে হয়েছিল আমাদের । অবশেষে ১০০ দিনের কাজ পেয়ে আমি অত্যন্ত খুশি ।  এর ফলে আমার সংসারের আর্থিক অনটন অনেকটাই কমবে । আমি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এর জন্য ধন্যবাদ জানাই ।

Pages