কালবৈশাখি ! আগামী ২৪ ঘণ্টায় রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা - SAIKOTBHUMI

Breaking

Saturday, April 4, 2020

কালবৈশাখি ! আগামী ২৪ ঘণ্টায় রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা


নিজস্ব সংবাদদাতা :  করোনার কাঁটার মধ্যেই বানভাসী স্পেন। ২৪ ঘণ্টায় প্রায় চারমাসের বৃষ্টিতে জল থইথই পরিস্থিতি সে দেশে। এবার এ রাজ্যও সপ্তাহের শুরু থেকেই বৃষ্টিতে ভিজতে চলেছে। ঝড়-বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। তবে শুধুই বাংলা নয়, অসম-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও রয়েছে কালবৈশাখীর পূর্বাভাস। পশ্চিমী ঝঞ্ঝার জেরে শিলা বৃষ্টি, ঝড় হওয়ার সঙ্গে হালকা তুষারপাতও হতে পারে জম্মু-কাশ্মীর সংলগ্ন এলাকায়।

আগামী ২৪ ঘণ্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কিছু জেলায় ঝড়-বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। হবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি। বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় দমকা হাওয়া বইতে পারে। বুধ ও বৃহস্পতিবার ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে ঝড় হাওয়া বইবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

শহর কলকাতায় ইতিমধ্যেই গরম পড়ে গিয়েছে। তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশ কিছুটা উপরে। রবিবার সকালে শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি। স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। শনিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ২৪ থেকে ৭৮ শতাংশ। তবে বৃষ্টি হলে তাপমাত্রার পারদ সাময়িকভাবে নামতে পারে বলেই ধারণা করা হচ্ছে।

আগামী ২৪ ঘণ্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া ও হুগলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে হালকা ঝড়ো হাওয়াও বইতে পারে। বুধ ও বৃহস্পতিবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং-সহ সংলগ্ন জেলায় এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া ও হুগলিতে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।



Pages