তাপস পালের শেষ ছবিতে কণ্ঠ দিলেন কাঁথির শোভন - SAIKOTBHUMI

Breaking

Tuesday, March 3, 2020

তাপস পালের শেষ ছবিতে কণ্ঠ দিলেন কাঁথির শোভন




রাকা পরিয়ারি : তিনি কখনও ভাবতেই পারেননি।যে তারই কপালে ছিঁড়বে শিকে। তবে এমন ঘটনার স্বাক্ষী থাকতেপেরে তিনি নিজেই বেজায় খুশি ।  

     মৃত্যুর পর তাঁর বাচনভঙ্গি থেকে সংলাপের আদবকায়দা শিখে নিয়ে তাঁর শেষ ছবি ‘বাঁশি’-তে তাপস পালের কণ্ঠ দেবেন? এটা বোধহয় ভাবনার উর্দ্ধেছিল। বিষয়টি ছিল খুবই কষ্টের। খোদ কলকাতা শহরেই এমন এক কণ্ঠ, যার সঙ্গে তাপস পালের কণ্ঠ মিলে গিয়েছে হুবহু। তিনি হলেন পূর্ব মেদিনীপুর জেলার কাঁথির ছেলে শোভন কামিলা। কাঁথি হাইস্কুল থেকে উচ্চমাধ্যমিক পাশ করেন । কাঁথি কলেজ থেকে গ্র্যাজুয়েট হয়। আর্থিক সংকটের মধ্যেই বড় হয়ে ওঠা। বাবা শিবশংকর কামিলা প্রতিবন্ধী। একটি সোনার দোকান ছিল। আর্থিক অভাবে তা বন্ধ হয়ে যায়।  মা শকুন্তলা দেবীর সহযোগিতায় ছেলের বেড়ে ওঠা।  তারপরে অভিনয় করার ইচ্ছে নিয়ে কলকাতায় পাড়ি দেন সোভন। দাদাগিরি র মঞ্চ দাপিয়ে থেমে থাকেননি। নাটক দিয়ে আত্মপ্রকাশ করেন অভিনয়ে। তারপরে ছোটপর্দা থেকে বড়পর্দা সবেতেই অভিনয় করেছেন।  তিনি অ্যানিমেটেড ছবিতে ডাবিংয়ের ও কাজ করেন বেশ কয়েকটি। তিনি ‘চার্বাক’ নাট্যগোষ্ঠীর ওতপ্রোত ভাবে জড়িত। সেই সুবাদে অভিনয়টাও তাঁর ঝুলিতে। ইতিমধ্যে  ছবি করেছেন মীরাক্কেল খ্যাত ডঃ কৃষ্ণেন্দু চ্যাটার্জী  পরিচালিত " ক খ গ ঘ " ।শ্রেয়ম আচার্য পরিচালিত "তোমারো অসীমে"।আদিত্য সেনগুপ্ত ও খেয়া চ্যাটার্জী পরিচালিত - " শেষমেস " ।
রাজদীপ ঘোষ ও চিত্রভানু বসু পরিচালিত - "  হে ভগবান "।

তিনি জানান, “কোনওদিন ভাবিতেই পারিনি, শেষ ছবিতে তাপস পালের মতো অভিনেতার  গলায় আমাকে গলা মেলাতে হবে। পরিচালক তুহিন সিংহ আমাকে এই প্রস্তাবটা দেন। তাপস পালের শেষ ছবি ‘বাঁশি’-র জন্য।”
      তবে এত বড়মাপের অভিনেতার গলায় গলা মেলানোর প্রস্তাবে প্রথমে না বলে দেন শোভন। আদপে তিনি বিশ্বাসই করতে পারেননি  যে এমন একটি কাজ তাঁর দ্বারাও হতে পারে। “অরিন্দমদা এবং খেয়ালিদি আমাকে কাজটা করার জন্য উৎসাহ দেন। তার পর ‘দাদার কীর্তি’ থেকে ‘গুরুদক্ষিণা’-তাপস পালের সব ছবির সংলাপ হেডফোনে শুনতে থাকি। ধরার চেষ্টা করি ওর কথা বলার ধরনধারণ। অবশেষে কাজটা হয়। জানিনা কতটা কী করতে পেরেছি।” তাপস পালের মতো ব্যক্তিত্বের জন্য কণ্ঠ দিয়েছেন আজও শোভনের কাছে স্বপ্নের মতো।

জানাগিয়েছে, পরিচালক তুহিন সিংহের পরিচালিত ‘বাঁশি’ সিনেমাটি “তাপস পালের শেষ ছবি ছিল ।  ‘অসমাপ্ত’ বলে একটি ছবি করার জন্যেও পরিচালকের সঙ্গে কথা হয়েছিল। কিন্তু তা অসমাপ্তই রয়ে গেছে। মুম্বই থেকে ফিরেই ‘বাঁশি’র ডাব করবেন বলে কথা দিয়েছিলেন। তা আর হল না।তিনি ফের সিনেমায় ফিরে আসতে চান বলেও মন্তব্য করেছিলেন।
    মার্চেই এই ছবি মুক্তি পাচ্ছে। তাপস পাল ছাড়াও ওই ছবিতে রয়েছেন, অভিষেক চট্টোপাধ্যায়, দেবিকা মুখোপাধ্যায় এবং দেবাশিস গঙ্গোপাধ্যায়। সঙ্গীত পরিচালনা করছেন অমিত মিত্র। এবার ফাগুনে ‘বাঁশি’  সুরে বেজে উঠবে বলে দাবি কলাকুশলীদের।  

Pages