প্রার্থী বদলের সম্ভাবনা : চিন্তিত কাঁথির বিজেপি - SAIKOTBHUMI

Breaking

Friday, April 19, 2019

প্রার্থী বদলের সম্ভাবনা : চিন্তিত কাঁথির বিজেপি



সৈকতভূমি ডেস্ক : কাঁথি লোকসভা কেন্দ্রে প্রার্থী নিয়ে অনিশ্চিতের পথে বিজেপি। প্রার্থী বদল এর সম্ভাবনা প্রকট হয়ে উঠেছে। ফলে কপালে ভাঁজ ধরেছে বিজেপি নেতৃত্বের। তবে গোষ্ঠীদ্বন্দ্ব এড়াতে ঘোষিত প্রার্থীর বদলে পুরানো মুখই ফিরিয়ে আনতে চলেছে বিজেপি এমনই খবর কাঁথির আনাচেকানাচে । ইতিমধ্যে কাঁথি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী কে হবে তা নিয়ে কিন্তু দলের অন্দরে শোরগোল পড়ে গিয়েছে। দলের একাংশ দাবি করেছেন,গত দক্ষিণ কাঁথি বিধানসভা উপনির্বাচনে বিজেপির প্রার্থী সৌরিন্দ্রমোহন জানাকে  লোকসভা কেন্দ্রে প্রার্থী করা হোক। যদিও এখনো নতুন প্রার্থী নিয়ে মুখ খুলতে নারাজ দলীয় নেতৃত্বরা। তবে নতুন প্রার্থী নিয়ে দলের অন্দরে যে ক্ষোভ চরচরিয়ে বেড়ে চলেছে তা বলার অপেক্ষা রাখেনা ।
      কাঁথি লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী হিসেবে বাজকুলের  বাসিন্দা পেশায় চিকিৎসক ডাঃ দেবাশিষ সামন্তের নাম ঘোষণা করে। দলীয় ঘোষনার পর থেকেই প্রচার শুরু করেন দলীয় প্রার্থী। দেওয়াল লিখন,প্রচার,কর্মিসভা ও শুরু করে দেন । কিন্তু দেবাশিষ বাবু সরকারি চিকিৎসক হিসেবে নিযুক্ত রয়েছেন উওরবঙ্গে একটি সরকারি  হাসপাতালে। আগে কাঁথি মহকুমা হাসপাতালে কর্মরত  ছিলেন। পরবর্তী কালে কর্মক্ষেত্রের বদল ঘটে। ফলে সরকারি চাকরিতে নিযুক্ত কোন ব্যক্তির নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। কোন সরকারি কর্মীকে নির্বাচনে  প্রার্থী হতে হলে চাকরি থেকে ইস্তফা দিতে হয়। সেই ইস্তফাপত্র সরকারিভাবে গৃহীত হওয়ার পরেই সরকারী কর্মী প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র দাখিল করতে পারেন।  দেবাশিষ বাবুকে বিজেপি প্রার্থী হিসেবে মনোনয়ন দিলেও, তিনি চাকরিতে নিযুক্ত  থাকার  কারনে মনোনয়ন পত্র দাখিল করতে পারছেন না। এদিকে এই মুহুর্তে দেবাশিষ বাবুর ইস্তফা পত্র সরকারিভাবে গৃহীত হয়নি। ফলে তিনি মনোনয়ন পত্র জমা ও দিতে পারছেন না। মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ২৩এপ্রিল। হাতে আর বেশি সময়ও নেই। যদিও ইস্তফা পত্র গ্রহণের জন্যে দেবাশিষ বাবু কলকাতা হাই কোর্টে আবেদন করেছেন। মামলা এখনও বিচারাধীন। তাই প্রচারের প্রায় শেষলগ্নে প্রার্থী বদল করার মত পরিস্থিতি সামনে আসায় কপালে ভাঁজ ধরেছে বিজেপি নেতৃত্বদের। তাই মামলার শুনানি হওয়ার আগেই বিজেপি কাঁথি কেন্দ্রে র জন্যে বিকল্প প্রার্থী বাছাইয়ের কাজ শুরু করে দিয়েছে। বিকল্প প্রার্থী হিসেবে দক্ষিণ কাঁথি বিধানসভা উপনির্বাচনে সিপিএমকে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে আসা সৌরিন্দ্রমোহন জানার নাম উঠে এসেছে। তবে বিজেপি নেতৃত্বরা আশাবাদী আদালত দেবাশিষ বাবুর পক্ষেই রায় দেবে।
    এদিকে দেবাশিষ বাবু বিজেপিতে নতুন মুখ তাই দলের অন্দরে চরম ক্ষোভ সৃষ্টি হয় প্রার্থী ঘোষনা র পর থেকেই । ফলে বিজেপি দলের বর্ষীয়ান নেতৃত্বরা বিকল্প প্রার্থী দেওয়ার জন্যে তোড়জোড় শুরু করেদেন।  দেবাশিষ বাবু মনোনয়নপত্র জমা দিতে না পারলে সৌরিন্দ্রমোহন জানাকে প্রার্থী করলে দলের ভাঙন রোধ করা যাবে বলেও মনে করছেন দলীয় নেতৃত্বরা। তমলুক সাংগঠনিক জেলার সাধারণ সম্পাদক তথা কাঁথি কেন্দ্রের নির্বাচনী কনভেনার মানস কুমার রায় জানান, আইনী সমস্যার কারণ দেখা দিয়েছে কাঁথি কেন্দ্রে র প্রার্থীকে নিয়ে। তাই তিনি মনোনয়ন পত্র জমা দিতে পারছেন না। আদালতে আবেদন জানানো হয়েছে। আমাদের বিশ্বাস আছে আদালতের উপর এবং রাজ্য সরকার ইস্তফা পত্র গ্রহণ করে দেবাশিষ বাবুকে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দেবেন। কারণ,গনতন্ত্রে প্রতিটি মানুষের প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ রয়েছে। তবে প্রার্থী বদল হলে কে হবেন তা দল ঠিক করবে এখনই এ বিষয়ে কোন মন্তব্য করা যাবে না।

দিলীপ ঘোষের বক্তব্য শুনুন-


Pages