দিঘায় শুরু হল সৈকত উৎসব: পর্যটকদের জন্যে রয়েছে সামুদ্রিক মাছের প্রদর্শনী - SAIKOTBHUMI

Breaking

Saturday, February 2, 2019

দিঘায় শুরু হল সৈকত উৎসব: পর্যটকদের জন্যে রয়েছে সামুদ্রিক মাছের প্রদর্শনী


রাজা বন্দ্যোপাধ্যায়,দিঘা: মেরিন ড্রাইভের কাজ সমাপ্ত হলে দিঘার মেরিন ড্রাইভ মুম্বাই ও চেন্নাইকে একদিন টেক্কা দেবে। সকলকে পেছনে ফেলে একদিন সেরা হবে দিঘার এই মেরিন ড্রাইভ । ডঃ বিধান চন্দ্র রায়ের মানস কন্যা সৈকত সুন্দরী দিঘাকে অপরূপা করে তুলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার পরে বছরে এক- দু'বার দিঘায় আসেন অবসর সময় কাটানোর জন্য নয় । দিঘার পাশাপাশি মান্দারমনি,তাজপুর শংকরপুর এবং দত্তপুরকে কিভাবে সাজিয়ে তোলা যায়, আকর্ষণীয় করে তোলা যায় রাজ্যের প্রশাসনিক কর্তাদের নিয়ে আসেন তারই পরিকল্পনা করার। শনিবার বিশ্ব বাংলা পার্ক লাগোয়া বাংলার সৈকত উৎসবের
উদ্বোধন করে এমনই মন্তব্য করেন রাজ্যের পরিবহন ও পরিবেশ মন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি আরো বলেন, দিঘায় আগেও এসেছেন এখনো আসছেন দিঘায় যে পরিবর্তন হয়েছে তা নতুন করে বলার অপেক্ষা রাখে না । শেষবার মুখ্যমন্ত্রী দিঘা সফরে এসে জগন্নাথ মন্দির তৈরি করার নির্দেশ দিয়েছেন। জায়গাও ইতিমধ্যে চিহ্নিত হয়েছে। তিনি পরিবহণ দপ্তরের নির্দেশ দিয়েছেন । পার্কিং প্লাজা তৈরি করার জন্য।
সৈকত উৎসবে চলছে ব্যতিক্রম বাংলা ব্যান্ডের অনুষ্ঠান ।

      মন্ত্রী আরো বলেন,ইতিমধ্যে দিঘায় ২৫ টি নতুন হোটেল তৈরির জন্য অনুমোদন দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। যা আগামী এক বছরের  মধ্যে তৈরি হয়ে যাবে। দিঘা হেলিকপ্টার পরিষেবা অনেক আগেই চালু হয়েছে ।সপ্তাহে একদিন করে চলত । এখন পর্যটকদের জন্য সেই পরিষেবা একদিনের বদলে দুদিন করে দেওয়া হয়েছে । ইতিমধ্যে শংকরপুর এলাকার সমুদ্র ভাঙ্গন রোধ করতে ১০০ কোটি টাকার রূপরেখা তৈরি হয়েছে। এই টাকার ৬০ শতাংশ দেবে বিশ্বব্যাংক এবং ৪০শতাংশ দেবে রাজ্য সেচ দপ্তর। মন্ত্রী শুভেন্দু  বলেন, আগামী কালকেই পর্যটকদের নিরাপত্তার জন্যে
দিঘা থানা উন্নতিকরণ করা হয়েছে। বাড়ানো হয়েছে ৬১ জন পুলিশ কর্মী।  দিঘাকে নতুনভাবে সাজিয়ে তোলার পাশাপাশি নিকাশি ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে । দিঘাকে সাজিয়ে তোলা হচ্ছে ঠিকই কিন্তু পর্যটকদেরও নিজেদের নিরাপত্তার কথা মাথায় রাখতে হবে। পুলিশকে সহযোগিতা করতে হবে। সমুদ্র যাতে কোনরকম দুর্ঘটনা না ঘটে তার জন্য পুলিশ যখন সমুদ্রে নামতে বলবে তখন নামবেন আবার যখন উঠেযেতে বলবে তখন উঠে যাবেন। তাহলেই দুর্ঘটনা এড়ানো যাবে। পুলিশ আপনাদের নিরাপত্তার কাজে আছে আপনারা সবসময় সহযোগিতা করবেন এই আশা রাখি।
    সৈকত উৎসব উদ্বোধনের আগে পুরানো দিঘার ব্লুভিউ
ঘাটে পরিবেশ মেলার উদ্বোধন করেন রাজ্যের পরিবেশ ও পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি বলেন, দিঘাকে আলো দিয়ে সাজালে বা নতুন হোটেল রেস্টুরেন্ট তৈরি করে সাজানো হলেই হবে না।  পরিবেশকে স্বচ্ছ ও সুন্দর রাখতে হবে। পরিবেশ সুন্দর রাখতে পলিথিন বর্জন করতে হবে। পরিবেশ কখনো ক্ষমা করে না । তাই পরিবেশকে সুন্দর রাখার দায়িত্ব আমাদের। এদিনের পরিবেশ মেলার মঞ্চ থেকে পলিথিন মুক্ত দিঘা গড়ে তোলার ডাক দেন রাজ্যের পরিবেশ মন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি এদিন পরিবেশ বান্ধব  জুটের ব্যাগ গাছের চারা কন্যাশ্রী ছাত্রীদের হাতে তুলেদেন। সেইসঙ্গে তমলুক পুরসভার হাতে আবর্জনা বহণকারী টোটো দেন মন্ত্রী। সেইসঙ্গে কলকাতা প্রেস ক্লাবের সামনে থেকে সেভ ড্রাইভ সেফ লাইফ অর্থাৎ নিরাপত্তার প্রচারে একশ বাইকের রালী দিঘায় এসে পৌঁছায়। তাদের অভিনন্দন জানান পরিবহণ ও পরিবেশ মন্ত্রী শুভেন্দু অধিকারী ।
 পাশাপাশি এদিন দীঘা ফিশারমেন অ্যাসোসিয়েশনের আয়োজিত সামুদ্রিক মাছের প্রদর্শনী ক্ষেত্র উদ্বোধন করেন মন্ত্রী । সী ফুড ফেস্টিভ্যালে প্রায় ১০০ রকমের সামুদ্রিক মাছ প্রদর্শন করা হয়। এছাড়া পর্যটকদের জন্যে একাধিক মাছের পদ খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। উদ্বোধনের পর থেকে পর্যটকদের ভিড় জমে যায় ।তিন দিন ধরে এই উৎসব চলবে। দিঘার সৈকত উৎসবকে কেন্দ্র করে ইতিমধ্যে পর্যটকের ঢল নেমেছে। অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন কাঁথির সংসদ তথা দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শিশির অধিকারী, জেলা পরিষদের সভাধিপতি দেবব্রত দাস, উত্তর কাঁথির বিধায়ক বনশ্রী মাইতি,নন্দকুমার এর বিধায়ক সুকুমার দে, জেলাশাসক ড: রশ্মী কমল, জেলা পুলিশ আধিকারিক ভি সোলেমান  নেশা কুমার প্রমুখ।

Pages