বিশ্ব যোগাসন প্রতিযোগিতায় অংশ নিতে আর্জেন্টিনায় পাড়ি দিচ্ছে খড়গপুরের সোয়েল - SAIKOTBHUMI

Breaking

Sunday, October 21, 2018

বিশ্ব যোগাসন প্রতিযোগিতায় অংশ নিতে আর্জেন্টিনায় পাড়ি দিচ্ছে খড়গপুরের সোয়েল



সংবাদদাতা, খড়্গপুর : ছেলেটা ছিল পেটরোগা। খাওয়ার এদিকে-ওদিক হলে পেট যেত বিগড়ে। একমাত্র ছেলের স্বাস্থ্য। নিয়ে চিন্তায় ছিলেন রেলকর্মী বাবা। কামাল উদ্দিন ও মা তুহিনা। পাড়াপড়শির পরামর্শ দেন স্থানীয় ক্লাবে যোগাসন শেখার ক্লাবে ভর্তি করে দিতে।

যোগাসন করলে পেটের ব্যামো দূর হয়, এমনটা শুনেছেন কামালউদ্দিন। সাত বছরের ছেলেকে ভর্তি করে দিলেন নিমাই স্যারের যোগাসন শেখা ক্লাসে। হাতেখড়ি পর্ব মেটার পর আর ফিরে তাকায়নি কামাল উদ্দিন আর তুহিনের একমাত্র ছেলে। জাতীয় প্রতিযোগিতায় দুটি বিভাগে প্রথম স্থান দখল করার সুবাদে আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এয়ার্স বিশ্ব যোগাসন প্রতিযোগিতার অংশ নেওয়ার জন্য আগামী ৩ মে বিমানে চাপছে সোয়েল আহমেদ গাজী।

যোগা ফেডারেশন অব ইন্ডিয়া ১৮ সদস্যের দল বিশ্ব যোগাসন প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। তাদের মধ্যে ১৪ জন প্রতিযোগী। সর্বকনিষ্ঠ খড়গপুর ট্রাফিক রেল কলোনির বাসিন্দা ১৩ বছরে সোয়েল। ‘নিমাই স্যারের কাছে দু’বছর যোগাসন শিখত ছেলে। একের পর এক প্রতিযোগিতায় জয়ী হলেও রাজ্যস্তরে গিয়ে মুখ থুবড়ে পড়েছে। বুঝতে পারলাম, জাতীয় বা আন্তর্জাতিক স্তরের কিছু কৌশল না শিখলে ছেলের পক্ষে এখানে মুশকিল’, সোয়েলের উঠে আসার কাহিনী বললেন কামাল উদ্দিন।

এই সময় নিমাইবাবু ছেড়ে কলকাতার প্রশিক্ষক শ্যামল কুমার দত্তের কাছে যোগাসন শেখা শুরু। শ্যামল বাবু খড়গপুরে এসে সোয়েলকে যোগাসন শেখানো শুরু করেন। এরপর রাজ্যস্তরের প্রতিযোগিতায় আসে সাফল্য। ২০১৬ সালে রাবিতে জাতীয় যোগাসন প্রতিযোগিতায় ১১ থেকে ১৪ বছর বয়সী বিভাগে প্লেন যোগায় জয়ী হয় সোয়েল। ২০১৭ সালে উত্তরপ্রদেশের গাজিয়াবাদ অনুষ্ঠিত জাতীয় প্রতিযোগিতায় ওই বিভাগেই প্লেন ও আর্টিস্টিক যোগায় ফের প্রথম স্থান দখল করে।

Pages